সোমবার, ১৭ জুন ২০২৪, ০১:৪৮ অপরাহ্ন
সংবাদ শিরোনাম :
সোনারগাঁয়ে কৃতি শিক্ষার্থীদের সংবর্ধনা মেঘনা টোল প্লাজা এলাকায় চলন্ত বাসে আগুন সোনারগাঁওয়ে ময়লার স্তুপ পরিস্কার করলো বিডি ক্লিন সামসুল হক খান স্কুল অ্যান্ড কলেজর স্কাউট গ্রুপের সাফল্যে অ্যাওয়ার্ড প্রাপ্ত স্কাউট ও সংশ্লিষ্ট সকলকে আন্তরিক অভিনন্দন ও শুভেচ্ছা জানিয়েছেন এবারেও এসএসসি পরীক্ষায় সেরা গৌরবোজ্জল অর্জন করেছেন সামসুল হক খান স্কুল অ্যান্ড কলেজ। আন্তর্জাতিক শব্দ সচেতনতা দিবসে ম্যানুয়াল হর্ণ বিতরণ করলো পরিবেশ রক্ষা উন্নয়ন সোসাইটি ভূমিদস্যু ও দূর্নীতিবাজ আঃ হামিদের বিরুদ্ধে জমি দখলের অভিযোগ নানাখী গ্রামের মোঃ আঃ রহমান ও মোঃ বাবুল মিয়া নগদ ৪৯ লক্ষ জাল টাকা সহ দুই জন গ্রেফতার। বন্দর উপজেলার ধামগড় ইউনিয়ন বাসীর সবার প্রিয় মুখ,আলহাজ্ব আজিজুল হক ভাইয়ের শুভ জন্মদিন। সোনারগাঁয়ে বাবুল ওমরের নির্বাচনী প্রচারণা কর্মী সম্মেলন

মানবাধিকার দিবস উপলক্ষে নারায়ণগঞ্জ জেলা কমিটির উদ্যোগে মানববন্ধন কর্মসূচি পালিত

  • প্রকাশের সময় : রবিবার, ১০ ডিসেম্বর, ২০২৩
  • ৯৭ বার পঠিত

সময় বার্তা 71ডটকমঃ-
সবার জন্য মর্যাদা স্বাধীনতা ও ন্যায়বিচার এই স্লোগান কে সামনে রেখে ১০ ডিসেম্বর আন্তর্জাতিক মানবাধিকার দিবস উপলক্ষে আইন সহায়তা কেন্দ্র (আসক) ফাউন্ডেশন নারায়ণগঞ্জ জেলা কমিটির উদ্যোগে এক মানববন্ধন কর্মসূচি পালন করা হয়।
১০ ডিসেম্বর ২০২৩ রবিবার সকালে নারায়ণগঞ্জ জেলা দিন সোনারগাঁও উপজেলার কাঁচপুরে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে এই মানববন্ধন কর্মসূচি পালন করা হয়।
১৯৪৮ সালের এই দিন জাতিসংঘের সাধারণ পরিষদে মানবাধিকারের সর্বজনীন ঘোষণাপত্র গৃহীত হয়।
মানব পরিবারের সকল সদস্যের জন্য সার্বজনীন, সহজাত, অহস্তান্তরযোগ্য এবং অলঙ্ঘনীয় অধিকারই হলো মানবাধিকার। মানবাধিকার প্রতিটি মানুষের এক ধরনের অধিকার যেটা তার জন্মগত ও অবিচ্ছেদ্য। মানুষমাত্রই এ অধিকার ভোগ করবে এবং চর্চা করবে। তবে এ চর্চা অন্যের ক্ষতিসাধন ও প্রশান্তি বিনষ্টের কারণ হতে পারবে না। মানবাধিকার সব জায়গায় এবং সবার জন্য সমানভাবে প্রযোজ্য। এ অধিকার একই সাথে সহজাত ও আইনগত অধিকার। স্থানীয়, জাতীয়, আঞ্চলিক ও আন্তর্জাতিক আইনের অন্যতম দায়িত্ব হল এসব অধিকার রক্ষণাবেক্ষণ করা।
যদিও অধিকার বলতে প্রকৃতপক্ষে কি বোঝানো হয় তা এখন পর্যন্ত একটি দর্শনগত বিতর্কের বিষয়।
বিশ্বব্যাপী মানবাধিকারের বিষয়টি এখন আরো প্রকটভাবে অনুভূত হচ্ছে, যখন আমরা দেখছি যে, মানুষের অধিকারসমূহ আঞ্চলিক যুদ্ধ, সংঘাত, হানাহানির কারণে বার বার লংঘিত হচ্ছে। 
প্রথমত একটি পরিবার ও সমাজের কর্তারা তাদের অধিনস্তদের অধিকার রক্ষা করবে। রাষ্ট্র এবং আর্ন্তজাতিক প্রতিষ্ঠানসমূহ মানবাধিকার রক্ষায় ভূমিকা পালন করে থাকে।
এ সময় বক্তারা বলেন আজ বিশ্ব মানবাধিকার দিবস এই দিবসে আমরা এই স্লোগান দিতে যাচ্ছি সবার জন্য মর্যাদা স্বাধীনতা ও ন্যায়বিচার, আমরা চাই যাতে প্রতিটি সাধারণ মানুষ ন্যায়বিচার পায়, আমরা তার লক্ষ্যে কাজ করে যাচ্ছি।
নারায়ণগঞ্জ জেলা কমিটির সভাপতি মোঃ মাসুম বিল্লাহ এই কর্মসূচিটি পালন করা হয়, এ সময় উপস্থিত ছিলেন সংগঠনের সাধারণ সম্পাদক মোহাম্মদ মোরশেদ আলম,যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব হাসান, সহ-সভাপতি এস এম সজীব, মোঃ কাউসার আহমেদ সজিব, ও মোঃ ইসরাফিল সাগঠনিক সম্পাদক এনামুল হাসান রাজীব,কার্যনির্বাহী সদস্য মোঃ সেলিম মিয়া সহ সংগঠনের অন্যান্য নেতাকর্মী সহ স্থানীয় সাধারণ জনগণ।

Facebook Comments Box
এ জাতীয় আরও খবর