বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৭:৫৪ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম :
কামতাল ডাক সমাজ কবরস্থান বাঘে মুসাফির মোহাম্মদিয়া হাফিজিয়া মাদ্রাসায় কবরবাসীদের জন্য দোয়া। হাজি সফিউল্লাহ এর পক্ষ থেকে পবিত্র ঈদুল ফিতর উপলক্ষে ঈদ সামগ্রী বিতরন। সনমান্দীতে নামাজ পড়ে পুরস্কার পেলো অর্ধশতাধিক যুবক। সোনারগাঁওয়ে যানজট নিরসনে কাজ করছে পরিবেশ রক্ষা ও উন্নয়ন সোসাইটি সোনারগাঁ সিটি প্রেসক্লাবের উদ্যোগে ইফতার ও দোয়া আইন সহায়তা কেন্দ্র আসক ফাউন্ডেশনের উদ্যোগে ইফতার ও দোয়া মাহফিল অনুষ্ঠিত সোনারগাঁয়ে ১৯ কোটি টাকার সড়ক উন্নয়ন কাজের কয়েকটি প্রকল্পের উদ্বোধন সোনারগাঁকে পরিচ্ছন্ন হিসেবে গড়ে তুলতে ৭ শতাধিক বিডি ক্লিন স্বেচ্ছাসেবীদের শপথ বন্দরে জনকল্যাণ সাংস্কৃতিক  সংঘের উদ্যোগে  ইফতার ও দোয়া মাহফিল অনুষ্ঠিত   উপজেলা চেয়ারম্যান প্রার্থী বাবুল ওমর বাবুর নির্বাচনী উঠান বৈঠক দোয়া ও মাহফিল অনুষ্ঠিত

সৌদি আরবে রোজা শুরু সোমবার

  • প্রকাশের সময় : সোমবার, ১১ মার্চ, ২০২৪
  • ৬৪ বার পঠিত

সময় বার্তা ৭১ ডটকম:-
সৌদি আরবে পবিত্র মাহে রমজানের চাঁদ দেখা গেছে। দেশটিতে সোমবার (১১ মার্চ) থেকে শুরু হবে রমজান। আরব নিউজের এক প্রতিবেদনে এ তথ্য জানা গেছে।

চাঁদ দেখার ওপর নির্ভর করে ইসলামিক মাসগুলো সাধারণত ২৯ বা ৩০ দিনে হয়। রোববার সন্ধ্যায় চাঁদ দেখা যাওয়ায় হিজরি ক্যালেন্ডারের আগের মাস শাবান ২৯ দিনে শেষ হয়েছে।

দক্ষিণপূর্ব এশিয়ার দেশ ব্রুনাই ও মালয়েশিয়ায় রোববার রমজান মাসের চাঁদ দেখা যায়নি। ফলে তারা আগামী মঙ্গলবার থেকে রোজা রাখা শুরু করবে বলে ঘোষণা দিয়েছে।

এদিকে, ভৌগোলিক অবস্থানের কারণে আগে চাঁদ দেখা যাওয়ায় অস্ট্রেলিয়া প্রথম দেশ হিসেবে রোজা শুরুর ঘোষণা দেয়। অস্ট্রেলিয়ার অবস্থান পূর্ব গোলার্ধে। তাই সেখানকার সময় পশ্চিম গোলার্ধসহ অন্যান্য অনেক দেশের তুলনায় এগিয়ে থাকে।

উল্লেখ্য, বাংলাদেশের আকাশে সোমবার রমজানের চাঁদ দেখা হবে। দেশের কোথাও চাঁদ দেখা গেলে মঙ্গলবার থেকে রোজ পালন শুরু হবে। সেক্ষেত্রে সোমবার প্রথম তারাবিহ নামাজ পড়তে হবে।

Facebook Comments Box
এ জাতীয় আরও খবর